মাতৃ স্নেহের নেই তুলনা এই ধরণীর তরে,
আর যা কিছু আছে সবই মায়ের স্নেহের পরে।
তাঁর ছোঁয়াতে পবিত্র হয় আমাদের এই মন,
গভীর ধ্যানে মোদের কথা ভাবেন অকারণ।
তাঁর কাছেতে আসি যখন দুঃখ চলে যায়,
আদর দিয়ে পূরণ করেন মনের অভিপ্রায়।
চাঁদের চেয়েও অনুপ আমার মায়ের মলিন মুখ,
সব আহলাদ ছাড়তে পারি পেলে মায়ের সুখ
সন্তান সেবায় মায়ের কাছে নেই রাত্রি-দিন,
জীবন দিয়েও পারবে না কেউ দিতে মায়ের ঋণ।
সবার কাছে সুবর্ণ এই মায়ের ভালবাসা,
তাঁর দেখাতেই বিশ্ব দেখি এইতো হলো আশা।
এক কবিতায় শেষ হবে না মায়ের গুণ-গান,
এই পৃথিবীর সব মাকেই জানাই সম্মান‌‌।।